সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে কিম জংয়ের কথিত মরদেহের ছবি

প্রকাশিত: ৬:৫৫ পূর্বাহ্ণ, এপ্রিল ২৬, ২০২০

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে কিম জংয়ের কথিত মরদেহের ছবি

কয়েকদিন আগে শোনা গিয়েছিল কিম জং উন নাকি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। এবার ফের কিম জং উনকে নিয়ে গুজব ছড়িয়ে পড়ল সোশ্যাল মিডিয়ায়। বলা হলো, ৩৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন উত্তর কোরিয়ার শাসক। তবে এটা পুরোটাই রটনা বলে মত আন্তর্জাতিক বিশেষজ্ঞদের। এ নিয়ে এখনো উত্তর কোরিয়ার পক্ষ থেকে কোনো বিবৃতি দেওয়া হয়নি।

কয়েকদিন আগে কিম জং উনের অসুস্থতার খবরে শোরগোল পড়ে গিয়েছিল সর্বত্র। দক্ষিণ কোরিয়ার একটি ওয়েব পোর্টাল জানিয়েছিল, হৃদযন্ত্রে অস্ত্রোপচারের পর সংকটজনক অবস্থায় একটি রিসোর্টে চিকিৎসাধীন রয়েছেন তিনি। সেখানে পরিবার-পরিজন রয়েছেন তাঁর সঙ্গে। একটি চিকিৎসক দলের পর্যবেক্ষণে রয়েছেন তিনি।

সেই সময়ও পিয়ংইয়ংয়ের তরফে কোনো মন্তব্য করা হয়নি। সিওলের তরফে যদিও সেই রিপোর্ট নিয়ে সংশয় প্রকাশ করা হয়। প্রেসিডেন্টের বাসভবন ব্লু হাউসের বিশেষ সূত্র জানায়, অস্ত্রোপচার হলেও কিমের অবস্থা সংকটজনক নয়।

তার পরই কিম জংয়ের ‘মৃত্যুসংবাদ’ সামনে এলো। হংকংয়ের একটি টিভি চ্যানেলে উত্তর কোরিয়ার শাসকের মৃত্যুর খবর সম্প্রচারিত হয়েছে বলে জানা গেছে। কিমের মৃতদেহের ছবি বলে একটি পোস্টও সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। কিন্তু সেটি আদতে তাঁর বাবা কিম জং ইলের শেষযাত্রার ছবি বলে জানা গেছে।

তবে কিম জংয়ের মৃত্যুর খবর নিয়ে ব্যাপক কৌতূহল দেখা গেছে নেটাগরিকদের মধ্যে। জাতিসংঘের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য পরিচিত কিমকে নিয়ে নানা ধরনের মিমও ছড়িয়েছে সর্বত্র।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর, উত্তর কোরিয়ার সুপ্রিম নেতা কিম জং-উন আর বেঁচে নেই। হংকংয়ের এইচকেএস স্যাটেলাইট টেলিভিশন এমন খবর প্রকাশ করলেও উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় কোনো মাধ্যম এখনও এ খবরের সত্যতা নিশ্চিত করেনি। কিছুই জানানো হয়নি তাদের নেতার শারীরিক অবস্থা।

তথ্য ও সূত্র ঃ আমাদের সময়

Sharing is caring!