করোনায় পাল্টে যাওয়া নিয়মে যত সুবিধা পাবেন ব্যাটসম্যানরা! দেখে নিন

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, জুন ১১, ২০২০

করোনায় পাল্টে যাওয়া নিয়মে যত সুবিধা পাবেন ব্যাটসম্যানরা! দেখে নিন

ডেস্ক নিউজ, খেলাযোগ বিডিঃ-
করোনার কারণে দীর্ঘ সময় বন্ধ ছিলো ২২ গজে ব্যাট-বলের লড়াই। তবে করোনা পরবর্তীতে ক্রিকেট শুরু করার ব্যাপারে আইসিসি’র বেধে দিয়েছে কিছু নতুন নিয়ম। যা বোলারদের জন্য চ্যালেঞ্জিং হবে। তাছাড়া নিয়মগুলো অনেকটা ব্যাটিং ফ্রেন্ডলি বলে মনে করেন টাইগার পেসার রুবেল হোসেন। ক্রিকেট মাঠে ফেরাতে আইসিসির দেয়া নিয়মগুলোকে সাধুবাদ জানিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

করোনাভাইরাস বদলে দিয়েছে গোটা পৃথিবীটা। জীবন যেখানে শঙ্কায় খেলাধুলাতো বিলাসিতা। তবে আবেগের আরেক নাম ক্রিকেটতো আর থেমে থাকতে পারে না। মাঠে ফিরতে পরিবর্তন এসেছে ক্রিকেটের নিয়ম কানুনে।

মুখের লালা’র মাধ্যমে সবচেয়ে বেশি ছড়ায় করোনা ভাইরাস। গুঞ্জন সত্যি করে আইসিসি নিষিদ্ধ করলো ক্রিকেট মাঠে লালার ব্যবহার। কিন্তু যুগ যুগ ধরে ব্যবহার করে আসা এই অভ্যাসের কারণে কি বিপাকে পড়তে হবে বোলারদের? টাইগার পেসার রুবেল বলছেন এমনটাই।

তিনি বলেন, আমরা বলে থুতু ব্যবহার করে বলটাকে ভালোভাবে শাইন করতে পারতাম। এর ফলে রিভার্সসুইংয়ে ভালো কার্যকারিতা পাওয়া যেতো। এটা এখন নিষিদ্ধ করে দেয়া হয়েছে। আইসিসি থেকে জানানো হয়েছে, এখন শুধু ঘামটা ব্যবহার করতে দেয়া হবে। এখন এর দ্বারা বোলাররা কতটুকু সুবিধা পাবে সেটা দুয়েকটা ম্যাচ খেললে তারপরেই বুঝা যাবে।

সব নিয়মকানুন ব্যাটসম্যানদের সুবিধা অনুযায়ী হচ্ছে বলেও মনে করেন রুবেল। তিনি বলেন, আন্তর্জাতিক ক্রিকেট ব্যাটসম্যান কেন্দ্রিক হয়ে যাচ্ছে। বিশেষ করে, আউটফিল্ড ছোট করে দেয়া হচ্ছে, উইকেটে বোলারদের জন্য কোনো হেল্প থাকছে না। এখন আবার বোলারদের থুতু ব্যবহার করতে দেয়া হচ্ছে না।

এদিকে, লম্বা সময় ঘরে বসে থেকে অস্বস্তিকর সময় পার করছেন ক্রিকেটাররা। আবারো মাঠে ফিরতে মুখিয়ে তারা। নতুন নিয়মে চলাটা কিছুটা কঠিন হলেও, শারীরিক সুস্থতা বজায় রেখে আবারো মাঠে ফিরতে আইসিসির নতুন নিয়মগুলোকে স্বাগত জানিয়েছেন তারা।

নুরুল হাসান সোহান বলেন, যেকোনো কিছুর বিনিময়ে ক্রিকেটটা আবার মাঠে ফেরা অত্যন্ত জরুরি। আইসিসির সিদ্ধান্তকে অবশ্যই সাধুবাদ জানবো; যেহেতু এটা আমাদের স্বাস্থ্যবিধির সঙ্গে সংশ্লিষ্ট। আমি আশা করবো, আস্তে আস্তে পরিস্থিতি ভালো হয়ে গেলে আমরা আগের নিয়মে ফিরে আসতে পারবো। মাঠে ফিরতে হলে এসব নিয়মগুলো কঠোর ভাবে মানতে হবে বোর্ডগুলোকে। এই ব্যাপারে সতর্ক করছে আইসিসি।

Sharing is caring!

এ সংক্রান্ত আরও সংবাদ