উইকেটরক্ষক হিসেবে টেস্টে খেলতে চান বেয়ারস্টো

প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

উইকেটরক্ষক হিসেবে টেস্টে খেলতে চান বেয়ারস্টো

ডেস্ক নিউজ, খেলাযোগ বিডিঃ-ইংলিশ দলে উইকেটরক্ষক হিসেবেই দায়িত্ব পালন করেন জশ বাটলার ও বেন ফোকস। তবে মাঝে মধ্যে উইকেটরক্ষক হয়েও, স্পেশালিষ্ট ব্যাটসম্যান হিসেবে খেলতে হয় জনি বেয়ারস্টোকে। কিন্তু ইংল্যান্ডের টেস্ট দলে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলতে চান বেয়ারস্টো। আগামী মাস থেকে শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে সেই স্বপ্নই দেখছেন তিনি।
বেয়ারস্টো বলেন, ‘আমি উইকেটরক্ষক হিসেবে দায়িত্ব পালনের যোগ্যতা রাখি। কিন্তু ব্যাটসম্যান হিসেবেই খেলতে হচ্ছে। তবে আমি আশা করি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে উইকেটের পেছনের দায়িত্বও পালন করার সুযোগ পাবো’।

পারফরমেন্সের কারণে ইংল্যান্ড দলে অনিয়মিত হয়ে পড়েছেন বেয়ারস্টো। তাই এই সুযোগে ইংল্যান্ডের উইকেটরক্ষকের দায়িত্ব সামলাচ্ছেন বাটলার বা ফোকস। তবে নির্বাচকদের প্রথম পছন্দ ফোকসই।

গেল বছর নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বাদ পড়েছিলেন বেয়ারস্টো। এ বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে খেলেছিলেন মাত্র একটি ম্যাচ। এরপর চলতি বছরের মার্চে শ্রীলংকা সফরের টেস্ট দলে সুযোগ পাননি বেয়ারস্টো। অবশ্য করোনাভাইরাসের কারণে সিরিজ শুরুর আগেই শ্রীলংকা ত্যাগ করে দেশে ফিরে ইংল্যান্ড।

দীর্ঘদিন পর আবারো আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে যাচ্ছে। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই উইকেটরক্ষক হিসেবে খেলতে চান বেয়ারস্টো। তবে বেয়ারস্টোর জন্য তা বেশ কঠিন। তারপরও হাল ছাড়তে নারাজ এ ইংলিশ খেলোয়াড়।

ভিডিও করফারেন্সে ব্রিটিশ গণমাধ্যমে বেয়ারস্টো বলেন, ‘সময়ের সঙ্গে-সঙ্গে আমি আমার উইকেটকিপিং নিয়ে সন্তুষ্ট হয়েছি। ক্যারিয়ারের শুরুতে সমস্যা ছিল। কিন্তু গেল কয়েক বছর ধরে আমি উইকেটের পেছনে ভালো করে আসছি। আমি পরিসংখ্যানের কথা বলছি। সে হিসেবে আমার পরিসংখ্যান খুবই ভালো। তাই উইকেটরক্ষকের দায়িত্ব পালন করতে না চাওয়ার কোনো কারণ আমি দেখি না’।

বাটলার-ফোকসকে নিজের প্রতিদ্বন্দ্বি ভাবেন না বেয়ারস্টো। তিনি বলেন, ‘বাটলার-ফোকস আমরা সতীর্থ। তাদের সঙ্গে আমার সর্ম্পক বেশ ভালো। দলের জন্য ভালো পারফরমেন্স করতে আমরা তিনজনই মুখিয়ে আছি। এতে কোন সন্দেহ নেই। তবে সবকিছুই নির্ভর করছে টিম ম্যানেজমেন্টের উপর। তারা যেভাবে পরিকল্পনা করে, সেভাবেই আমরা এগোবে। তবে উইকেটের পেছনের দায়িত্ব পালন করতে আমি মুখিয়ে আছি’।

গেল আট বছরে ৭০টি টেস্ট ম্যাচ খেলেছেন বেয়ারস্টো। এরমধ্যে ৪৮টি ম্যাচে উইকেটরক্ষক ছিলেন তিনি। সর্বশেষ যে সাত টেস্টে উইকেটরক্ষক হিসেবে খেলেছেন বেয়ারস্টো, সেখানে তার ব্যাটিং পারফরমেন্স মোটেও ভালো ছিলো না। ঐ সাত টেস্টে বেয়ারস্টোর ব্যাটিং গড় ছিলো মাত্র ১৮ দশমিক ৫৫।

আগামী ৮ জুলাই থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের প্রতিটি ম্যাচই হবে দর্শকশূন্য স্টেডিয়ামে ও বায়ো-সুরক্ষা পরিবেশে।

Sharing is caring!