এত কিছুর পরও চীনের ভিভোই থাকছে আইপিএলের টাইটেল স্পন্সর

প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, জুন ১৮, ২০২০

এত কিছুর পরও চীনের ভিভোই থাকছে আইপিএলের টাইটেল স্পন্সর

ডেস্ক নিউজ, খেলাযোগ বিডিঃ-১৯৬২ সালের পর আবার লাদাখে ভারত-চীন সীমান্ত অগ্নিগর্ভ। ১৫ জুন মধ্যরাতে লাদাখ সীমান্তে দুদেশের সেনা সংঘর্ষ শুরু হয়। সরকারি হিসাব অনুযায়ী এখন পর্যন্ত ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এই প্রেক্ষিতে ভারতজুড়ে চীন বিরোধী স্লোগান উঠেছে। দলমত নির্বিশেষে চীনা পণ্য বয়কটেরও ডাক দেয়া হয়েছে।

ভারত-চীন কূটনৈতিক সম্পর্কের অবনতি কী বড়সড় প্রভাব ফেলবে আইপিএলে? কারণ আইপিএল এর টাইটেল স্পন্সর চীনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভো। ২০১৮ সাল থেকে বিসিসিআই-এর ক্রোড়পতি লিগের টাইটেল স্পন্সর হিসেবে চীনা সংস্থা ভিভো’র চুক্তি হয়।

এই নিয়ে বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ অরুণ ধুমল বলেছেন, ‘আগামী দিনে বোর্ড কোনও সংস্থার সঙ্গে চুক্তি করলে দেশ এবং দেশবাসীর স্বার্থের কথা সবার আগে মাথায় রাখবে। সীমান্তে ভারতীয় সেনার ওপর চীনের আক্রমণের পর আগামী দিনে যেকোনও চীনা সংস্থাকে বর্জন করার পক্ষে বিসিসিআই। ভারতীয় সংস্থাকেই আগামী দিনে গুরুত্ব দেবে বোর্ড।’

তিনি আরও বলেন, ‘আগামী দিনে কোনও সংস্থার সঙ্গে চুক্তি করার ক্ষেত্রে ভারতীয়দের স্বার্থ কতটা রক্ষা পাচ্ছে সেই বিষয়টা আগে দেখা হবে। চীনা সংস্থা ভিভোর সঙ্গে চুক্তি বোর্ডের পূর্ববর্তী সদস্যরা করেছিলেন। তাই এই চুক্তিকে সম্মান করতে হবে। চীনা সংস্থার থেকে বোর্ড টাকা পেলে সেই টাকা করের মাধ্যমে দেশের অর্থ ভান্ডারে যাচ্ছে। যা পক্ষান্তরে কিন্তু দেশেরই কাজে লাগছে।’

পাশাপাশি ধুমল একটা বিষয় স্পষ্ট করে দিয়েছেন যে আইপিএল-এর টাইটেল স্পন্সর হিসেবে এখনও ভিভোই থাকছে। তবে চাইনিজ স্পন্সরশিপের ব্যাপারে বিসিসিআই সরকারের নির্দেশিকার জন্য অপেক্ষা করবে।

Sharing is caring!