ফিলিপসের বাজিমাত, কিউইদের সিরিজ জয়

প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২১

ফিলিপসের বাজিমাত, কিউইদের সিরিজ জয়

তার মূল কাজ ব্যাট হাতে, বোলিং করতে জানলেও ২৩ ম্যাচ ক্যারিয়ারে উইকেট পাওয়া হয়নি কখনো। বলই হাতে নিয়েছিলেন মাত্র ২ ম্যাচে। ১৭০ রানের লক্ষ্যে ব্যাট হাতে ঝড় তোলা টাইগার ব্যাটসম্যান সৌম্য সরকারের কাছে ব্যক্তিগত প্রথম ওভারে ১৯ রান দেওয়া সৌধির পরিবর্তে অকেশনাল স্পিনার গেøন ফিলিপস বল হাতে এসেই বাজিমাত করেছেন। টাইগারদের ব্যাটিং ঝড় থামিয়ে ব্যক্তিগত প্রথম ইনিংসে মাত্র ৪ রান দেওয়ার পর সবমিলিয়ে ৩ ওভারে মাত্র ২০ রান দিয়ে নাইম শেখের উইকেট শিকার করেছেন। দলের ২৮ রানের জয়ে ব্যাট হাতে ৩১ বলে ৫৮ রানের ইনিসের পাশাপাশি ৩ ওভারে মাত্র ২০ রান দিয়ে ১ উইকেট শিকার করে ম্যাচসেরাও হয়েছেন ফিলিপস।

তিন ম্যাচ টি২০ সিরিজের ২য় ম্যাচে বৃষ্টি আইনে ২৮ রানে পরাজয়বরণ করেছে বাংলাদেশ। এ ম্যাচে জয়ের মাধ্যমে ওয়ানডে সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার পর টি২০ সিরিজ জয় তুলে নিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। সৌম্যের ঝড়ো ফিফটিতে সিরিজে ফেরার সুযোগ থাকলেও ব্যাটিং ব্যর্থতায় পরাজয় নিয়েই মাঠ ছেড়েছে রিয়াদ বাহিনী।

তিন ওয়ানডে ও প্রথম টি২০ ম্যাচের পর আজ নেপিয়ারে টসে জিতেছে বাংলাদেশ। টসে জিতে কিউইদের ব্যাটিংয়ে পাঠানোর পর শুরুতে দূর্দান্ত বোলিংয়ে স্বাগতিকদের চেপে ধরলেও ফিলিপসের মাত্র ৩১ বলে ৫৮ রানের সুবাদে দুই দফা বৃষ্টির আগে ১৭.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৩ রান করে নিউজিল্যান্ড। বাংলাদেশের হয়ে ২টি উইকেট শিকার করেন মাহেদী হাসান, শরিফুল ৩ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ১ উইকেট শিকার করেন। সাইফুদ্দিন ও তাসকিন ১টি করে উইকেট শিকার করেন।

বৃষ্টির কারনে নিউজিল্যান্ডের ইনিংস সমাপ্তির পর বাংলাদেশ ব্যাটিংয়ে নামলেও লক্ষ্য নির্ধারণ হয়নি শুরুতে। বাংলাদেশ দলের ব্যাটিং চলাবস্থাতেই ১৬ ওভারে ১৭০ রানের লক্ষ্য দাঁড়ায়। শুরুতে লিটন ৫ বলে ৬ রান করে ফিরলেও সৌম্য উইকেটে এসে ঝড় তোলে মাত্র ২৫ বলে ফিফটি করে দলকে জয়ের পথ দেখান। সৌম্য ২৭ বলে ৩ ছয় ও ৫ চারে ৫১ রান করে ফেরার পর নাইম শেখ ৩৫ বলে ৪টি চারে ৩৮ রান করে ফেলার পর একে একে আফিফ, মিথুন, সাইফুদ্দিন দ্রæত ফিরলে শেষে ৭ উইকেট হারিয়ে ১৪২ রানে থামে বাংলাদেশের ইনিংস। রিয়াদ ১২ বলে ২১ রান করেন। শেখ মেহেদী ৬ বলে ১ ছয়ে ১২ রান করে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের হয়ে ২টি করে উইকেট শিকার করেন সাউদি, ব্যানেট ও মিলনে। ৫৮ রান করে ম্যাচসেরা ফিলিপসও বল হাতে ৩ ওভারে মাত্র ২০ রান দিয়ে ১ উইকেট শিকার করেন।

পরপর দুই ম্যাচে জয়লাভ করে টি২০ সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক নিউজিল্যান্ড। ফলে ৩য় ম্যাচটি নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হয়েছে। সে ম্যাচে জয়ের মাধ্যমে টাইগারদের হোয়াইটওয়াশ করার লক্ষ্য কিউইদের, আর পুরো সফরে একমাত্র জয় নিয়ে দেশে ফেরার লড়ায়ে নামবে বাংলাদেশ।

Sharing is caring!