ক্যান্ডিতে সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে লড়বে বাংলাদেশ

প্রকাশিত: ১:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২১

ক্যান্ডিতে সিরিজ জয়ের স্বপ্ন নিয়ে লড়বে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক,খেলাযোগ বিডি টোয়েন্টিফোরঃ-
কোভিড ১৯ মহামারির প্রভাবে গত বছর শ্রীলংকা সফরে যেতে পারেনি বাংলাদেশ। কোয়ারেন্টাইন ইস্যুতে মতানৈক্যের কারনে বাতিল হওয়া সিরিজটি অবশেষে মাঠে গড়িয়েছে চলতি মাসে। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দাপটীয় ড্র করেছে বাংলাদেশ।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামের নিষ্প্রাণ উইকেটকে কাজে লাগিয়ে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন তরুণ তুর্কি নাজমুল হোসাইন শান্ত। অধিনায়ক মোমিনুলও শতক করেছেন। তামিম শতক না পেলেও দুই ইনিংসেই ঝড়ো ইনিংস করেছেন। লংকান অধিনায়ক করুনারাত্মের ক্যারিয়ার সেরা ডাবল সেঞ্চুরী ও ধনঞ্জয়া ডি সিলবার শতক করেছেন। বোলারদের জন্য উইকেট শিকার করা বেশ কষ্টসাধ্য কাজই ছিলো ক্যান্ডিতে। তার মধ্যেও লংকান পেসার বিশ্ব ফার্নান্দো এবং বাংলাদেশী পেসর তাসকিন আহমেদ দারুণ বোলিং করেছেন। বিশেষ করে তাসকিন ও ইবাদাতের গতির ঝড় নজর কেড়েছে ক্রীড়া সংশ্লিষ্টদের।

করোনার কারনেই ভিন্ন ভেন্যুতে নয়, ক্যান্ডিতেই অনুষ্ঠিত হবে সিরিজের ২য় ও শেষ ম্যাচও। আগামী ২৯ এপ্রিল মাঠে গড়াবে ২য় টেস্ট। সে ম্যাচের উইকেটে পরিবর্তন আসবে তা সহজেই বলা যায়। তবে স্পিন সহায়ক নাকি সিমিং উইকেট করা হবে তা আগ বাড়িয়ে বলা কঠিন।

শ্রীলংকার সাথে ২০১৭ সালের সর্বশেষ টেস্ট সিরিজের ২য় ম্যাচে অর্থাৎ বাংলাদেশের শততম টেস্ট ম্যাচে জয় পেয়েছিল বাংলাদেশ। সে জয়ের ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজ ১-১ ড্র করে আসার পর পুনরায় সফর করতে গিয়ে রাজকীয় ড্রয়ের পর শ্রীলংকাকে হারাতে পারলেই প্রথমবারের মতো শ্রীলংকারি বিপক্ষে টেস্ট সিরিজ জিতবে বাংলাদেশ।

সমানে সমানে লড়াইয়ের পর আসন্ন ম্যাচে শ্রীলংকাকে হারাতে পারবে কিনা বাংলাদেশ তা সময়ই বলে দেবে। তবে লংকানদের বিপক্ষে জয় তুলে নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশীপে নিজেদের প্রথম জয় তুলে নিতে চেষ্টার কমতি রাখবে না বাংলাদেশ, তা অনাসায়েই বলা যায়।

উল্লেখ্য, শ্রীলংকার বিপক্ষে ইতিমধ্যে ২১টি টেস্ট ম্যাচ খেলে ১ জয়ের বিপরীতে ১৬ ম্যাচে পরাজয়বরণ করেছে বাংলাদেশ। ৪ ম্যাচ ড্র হয়।

Sharing is caring!